ঢাকা,বুধবার, ১ মে ২০২৪

সুন্দরবনের মতো পরিবেশ বিপর্যয়ে কক্সবাজার

সংবাদ বিজ্ঞপ্তি :: প্রতিনিয়ত বনখেকোদের আগ্রাসনে আজ বিপন্নের পথে সুন্দরবন। নেই আগের মত সৌন্দর্য্য, বিচরণ কমে গেছে প্রাণীকুলের। অথচ এই সুন্দরবনের সাথে দেশের ৫৬ হাজার বর্গমাইলের পরিবেশ জড়িয়ে আছে নিবিড়ভাবে। সুন্দরবন এলাকায় তেল, বিদ্যুৎ ও গ্যাসের ক্ষেত্র আবিষ্কারের অপরিকল্পিত উদ্যোগ, অবাধে বাঘ ও মাছসহ বনজ এবং জলজ প্রাণী নিধন ও শিকার যদি বন্ধ না হয় সুন্দরবন রক্ষা আগামী দিনের জন্য বড় ধরনের চ্যালেঞ্জিং বিষয় হয়ে দাঁড়াবে। এছাড়া সুন্দরবনের মতো পরিবেশ বিপর্যয়ের দিকে কক্সবাজারও। তাই সুন্দরবন ও কক্সবাজার রক্ষায় সরকারের পাশাপাশি সবাইকে এগিয়ে আসতে হবে।

রবিবার (১৪ ফেব্রুয়ারী) সন্ধ্যায় শহরের একটি হোটেলের হলরুমে ‘সুন্দরবন দিবস’ উপলক্ষে বাংলাদেশ পরিবেশ আন্দোলন-বাপা কক্সবাজার জেলা শাখা আয়োজিত আলোচনা সভায় বক্তারা উপরোক্ত কথা বলেন।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন-বাপা কক্সবাজার জেলা শাখার সভাপতি জ্যেষ্ঠ সাংবাদিক ফজলুল কাদের চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কলিম উল্লাহর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন সহ-সভাপতি নেজাম উদ্দিন, সাংগঠনিক সম্পাদক এইচ,এম নজরুল ইসলাম, কোষাধ্যক্ষ সমীর পাল, প্রচার ও প্রকাশনা সম্পাদক এম.এ আজিজ রাসেল, শহর বাপার সভাপতি কফিল উদ্দিন,

বক্তারা আরও বলেন, বিশেষ করে আপ্যায়নের নামে কক্সবাজার সমুদ্র সৈকত দ্বিখন্ডিত করা হচ্ছে। প্রতিনিয়ত দখল করা হচ্ছে বাঁকখালী নদী ও সৈকতের চারপাশ। এতে সংকুচিত হয়ে আসছে বিশে^র ১২০ কিলোমিটার দৈর্ঘ্য এই সমুদ্র সৈকত। অপরদিকে ঐতিহ্যবাহী কোহেলিয়া নদী ভরাট করে রাস্তা নির্মাণ করা হচ্ছে। এতে হুমকীর মুখে পড়েছে ওই এলাকার জীবন জীবিকা। তাই অচিরেই সুন্দরবনের মতো কক্সবাজারের পরিস্থিতি সৃষ্টি হওয়ার আগেই সরকারকে পরিবেশ বিধ্বংসী কর্মকান্ড বন্ধে উদ্যোগ নিতে হবে। নতুবা পরিবেশবাদী সংগঠনগুলো দুর্বার আন্দোলন গড়ে তুলতে বাধ্য হবে।

সভায় আরও বক্তব্য রাখেন, সাংস্কৃতিক কর্মী অনিল দত্ত, সিপিবি নেতা নুর মোহাম্মদ, কক্সিয়ান এক্সপ্রেস এর তারেক হায়দার,কক্সবাজার নাগরিক আন্দোলন এর ফয়সাল রিয়াদ, ক্লাইমেট জাস্টিস ইয়ূর্থ নেট জিমরান মোঃ সায়েক, সুজন দাশ প্রমূখ।

 

পাঠকের মতামত: